16/06/2026
#বিসিএস_অথবা_মৃত্যু-১৮
(বিঃদ্রঃ-মৃত্যু বলতে এখানে স্বপ্নের মৃত্যুকে বোঝাচ্ছে)
একটি বিসিএস একজন মানুষের জীবনে খুব বেশি গুরুত্বপূর্ণ।বিসিএসের পক্ষে-বিপক্ষে অনেকরকম কথাই হতে পারে কিন্তু দিনশেষে বাংলাদেশে একটা চিন্তাহীন জীবন কাটাতে গেলে বিসিএসের কোনো বিকল্প নেই এটা আমরা সবাই মানতে বাধ্য।যেহেতু আমি স্পেশাল এবং জেনারেল দুই টাইপের বিসিএসই ক্র্যাক করেছি তাই বিসিএস প্রত্যাশীদের জন্য আমি আমার পোস্টগুলোতে এখন থেকে দুইটা পার্ট রাখছি।প্রথম পার্ট জেনারেলের এবং দ্বিতীয় পার্ট স্পেশালের উপরে।যারা জেনারেল ক্যাডারে পরীক্ষা দিবে তাদের জন্য প্রথম পার্ট অনেক হেল্পফুল হবে আর যারা স্পেশাল দিবে তাদের জন্য দুইটা পার্টই সমান গুরুত্বপূর্ণ।
✅পার্ট-১:
গত দুই পর্বে ইংরেজি গ্রামারের NOUN & PRONOUN নিয়ে পোস্ট করেছিলাম।আজকে কথা বলবো "ADJECTIVE" নিয়ে।
আমরা সবাই জানি যে Adjective হচ্ছে সেই word গুলো যেগুলো noun আর pronoun কে modify করে।তাই adjective সবসময় noun & pronoun এর সাথে attached থাকবে।
যেমন-They live in a beautiful house.এখানে house একটা noun আর তাকে মডিফাই করছে "beautiful" ওয়ার্ডটা তাই beautiful হচ্ছে adjective.এটুকু পর্যন্ত আমরা সবাই জানি।কিন্তু কনফিউশান টা হয় কোথায়?কিছু ওয়ার্ড আছে দেখতে pronoun এর মতো বাট আদতে তারা adjective.
যেমন-That lady looks beautiful.
এখানে "That" কে দেখে একটা pronoun pronoun feel আসলেও আসলে এটা adjective.কারণ এখানে lady একটা noun আর lady তে modify করছে that ওয়ার্ডটা।কারণ that দিয়েই lady কে নির্দিষ্ট করে বোঝানো হচ্ছে।
একইভাবে-Take those flowers away.এখানে those একটা pronoun.কারণ those এখানে flowers এর বদলে না বসে flowers কে নির্দিষ্ট করছে।যদি flower এর বদলে বসতো তাহলে pronoun হতো।
একইভাবে-Each student is responsible for littering classroom.এখানে student হচ্ছে noun আর student কে modify করছে each.তাই each একটা adjective.এটা pronoun না।
আসলে adjective always noun/pronoun এর আগে বসে।তাই noun/pronoun এর আগে each বসেছে এভাবেও চেনা যায় যে এটা adjective. একইভাবে-I don't have any money.এখানে any একটা adjective.
Which book do you want?-এখানে which একটা adjective.
Your child is a very good student. এখানে your ও adjective.
Adjective এর আরো কিছু rules আছে।যেমন-
✅দুইয়ের মধ্যে বেছে নেয়ার ক্ষেত্রে comparative degree এর আগে the আর পরে of বসে।যেমন-
Babul is the taller of the two boys.
✅কােনা Sentence এ একই জাতীয় noun ভিন্ন কােনা noun এর সাথে সম্পকর্যুক্ত হয়ে তাদের মধ্যে তুলনা করা হলে সমজাতীয় noun এর পুনরাবৃত্তি না করে তার পরিবর্তে (singular/uncountable noun হলে) that of এবং plural হলে those of বসে।
Example:
The rice of Barishal is better than that of Dinajpur.
The roads of Dhaka are better than those of Khulna.
✅Perfect, supreme, false, complete, unique, universal, extreme এই শব্দগুলো নিজেরাই
superlative অর্থ প্রদান করে বলে এদের পূর্বে most বা অন্য কােনো qualifier বসে না।
He is the most perfect judge(ভুল)
He is the perfect judge(ঠিক)
✅senior, junior, inferior, superior, prior, ulterior, posterior,prefer এগুলোর পরে than না বসে to বসে।যেমন-He is senior to me.I prefer death to dishonor.
আজ এ পর্যন্তই।পরের পোস্টে আবার নতুন কিছু নিয়ে হাজির হবো।পেইজের সাথেই থেকো।আর পোস্টগুলো শেয়ার/সেভ করে নিজের কাছে রেখো আর প্রিয় মানুষকে পাঠিয়ে দেও।
পার্ট-২:
গত পর্বে Anatomy শুরু করেছিলাম এবং কিছু জিনিস পড়তে বলেছিলাম তোমাদেরকে।আজ আবারও Anatomy নিয়ে আলোচনা করবো।
Epithelial Tissue আমরা সবাই পড়ে এসেছি।এর মধ্যে covering epithelium গুলো ৩ প্রকার।Simple,Stratified আর pseudostratified.
Simple epithelium আবার ৩ প্রকার।Squamous,Columner,Cuboidal.
Stratified টা ৫ প্রকার।keratinized,non-keratinized,cuboidal,transitional,columber.
কোন Organ এ কোন টাইপের epithelial covering থাকে এটা থেকে প্রায়ই প্রশ্ন আসে।তাই সবাই এটা বই খুলে এখনই পড়ে ফেলো।
এরপরে আসে Glands.
Based on nature of secretion glads are of 3 types.Mucous,Serous,Mixed.
Based on mode of secretion-Merocrine/eccrine,apocrine,holocrine.
Based on branching pattern and secretory unit-Simple,Compound.
Simple এর মধ্যে আবার-Tubular,branched tubular, coiled tubular,acinar,branched acinar.
Compound এর মধ্যে-Tubular,acinar,tubuloacinar.
কোন টাইপের gland কোথায় থাকে সেটা বই দেখে আজকেই পড়ে ফেলবে।
আরেকটা আছে Myoepithelial cells.এরা
contractile তাই secretory glands এ থাকে।যেমন-sweat gland,salivary gland,lacrimal gland,mammary gland.
এরপরে আসে connective tissue.
Connective tissue-র Types.কোন টাইপের কানেকটভ টিস্যু কোথায় থাকে,connective tissue cells(Fibroblast/fibrocutes,adipocyte,macropgage) and fibres of connective tissue(Collagen,Reticular,Elastic)
এর মধ্যে Collagen Fibres এর Types পড়া লাগে।যেমন Bones এ থাকে টাইপ-1,cartilage এ টাইপ-2.
আমি আজকে যেগুলো বললাম এগুলো কিন্তু কম পড়া না।তবে এগুলো পড়ে ফেললে এখান থেকে মিনিমাম একটা প্রশ্ন কমন পড়ার সম্ভাবনা খুব বেশি।তাই সবাই এখনই পড়ে ফেলো।
আজ এ পর্যন্তই।দেখা হবে পরের পর্বে নতুন কোনো ধামাকা নিয়ে।
ডাঃ রুপা দাস পলিন
এমবিবিএস(ঢাকা মেডিকেল কলেজ)
বিসিএস(স্বাস্থ্য)
৪৮তম স্পেশাল বিসিএস(কর্মরত)পজিশন-১০৭
৪৬তম জেনারেল বিসিএস (সুপারিশপ্রাপ্ত)পজিশন-২২৩
#বিসিএস